মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

ফায়ারসার্ভিসসিভিলডিফেন্সবিভাগ

Vision

‘‘গতি, সেবা,ত্যাগ’’ আমাদের মূল মন্ত্র দর্যোগ মোকাবেলায় আমরা দঢ় প্রতিজ্ঞ।

 

Mission

অন্যান্য সংস্থার সাথে সমন্বয় সাধন করে অগ্নি দুর্ঘটনা সহ যেকোন দুর্যোগ জান-মালের ক্ষয়ক্ষতিক মিয়ে আনা, দুর্ঘটনায় আহতদেরপ্রাথমিকচিকিৎসাপ্রদান, রোগী পরিবহনে এ্যাম্বুলেন্স সহায়তা প্রদান, বহুতল/বাণিজ্যিকভবন, শিল্প কারখানায় অগ্নি দুর্ঘটনা রোধকল্পে প্রয়োজনীয় প্রশিক্ষণ,  পরামর্শ ও মহড়া পরিচালনা এবং বেসামরিক প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহণ।

 সিটিজেনচার্টার

অগ্নি-দুর্ঘটনা, উদ্ধারআহতসেবাঃ

১।দুর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে দুর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।

২।সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদিসহ দুর্ঘটনা স্থলে গমন করেন।

৩।যে কোন দূর্যোগে ১০২ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এছাড়া নিকট স্থফায়ার

স্টেশনের নম্বর সংগ্রহ করুন।

৪।উল্লেখিত সেবাসংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্নলিখিত নম্বরে যোগাযোগ করুনঃ

উপ-পরিচালক, ঢাকা বিভাগ, ঢাকা

০২-৯৫৫৬৭৫৮

উপ-পরিচালক, চট্টগ্রাম বিভাগ, চট্টগ্রাম

০৩১-৭১৬৩২৬

উপ-পরিচালক, রাজশাহী বিভাগ, রাজশাহী

০৭২১-৭৭৪২২৪

উপ-পরিচালক, খুলনা বিভাগ, খুলনা

০৪১-৭৬০৩৩৪

উপ-পরিচালক, সিলেট বিভাগ, সিলেট

০৮২১-৭১৬৩৫০

উপ-পরিচালক, বরিশাল বিভাগ, বরিশাল

০৪৩১-৬৫১৩৩

সহকারী পরিচালক, কুমিল্লা

০৮১-৬৫৮৮৮

 

ফায়ার লাইসেন্স (অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধমূলক পরামর্শ সেবা) :

১।স্থানীয় সহকারী পরিচালক/উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পূরণপূর্বক নিম্নবর্ণিত কাগজপত্রসহ আবেদন করতে হবে।

ক). ট্রেড লাইসেন্স।

খ). প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়নপত্র।

গ). ভাড়া বাড়িতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিপত্র।

ঘ). রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা।

ঙ). প্রতিষ্ঠানটিলিমিটেডকোম্পানীহলেMemorandum of Articles (Certificate of Incorporation)

চ). প্রতিষ্ঠানসংক্রান্তস্থানীয়জনপ্রতিনিধিকর্তৃকঅনাপত্তিসনদ।

ছ). বহুতলবাবাণিজ্যিকভবনহলেফায়ারসার্ভিসেরছাড়পত্র।

জ). গার্মেন্টসপ্রতিষ্ঠানেরক্ষেত্রেফায়ারসার্ভিসনির্ধারিততথ্যবিবরণী।

২।আবেদনপ্রাপ্তির০৭(সাত) কর্মদিবসেরমধ্যেঅধিদপ্তরকর্তৃকনিয়োজিতপরিদর্শকেরমাধ্যমেসংশ্লিষ্টপ্রতিষ্ঠানপরিদর্শনকরাহয়।

৩।পরিদর্শনেরঅগ্নিপ্রতিরোধমূলকপরামর্শপ্রদানকরাহয়।

৪।পরামর্শমোতাবেককার্যকরব্যবস্থাগ্রহণকরারপরপুনরায়পরিদর্শনকরাহয়।

৫।পরিদর্শনযুক্তিসঙ্গতভাবেসন্তোষজনকহলেসবের্বাচ্চ৯০(নববই) দিনেরমধ্যেলাইসেন্সপ্রদানকরাহয়।

৬।যুক্তিসঙ্গতকারনেলাইসেন্সপ্রদানেরবিষয়েসন্তুষ্টনাহলেমহাপরিচালকলাইসেন্সেরআবেদনপ্রাপ্তির১২০(একশতবিশ) দিনেরমধ্যেআবেদনকারীকেশুনানীরসুযোগপ্রদানকরবেন।

৭।মহাপরিচালকেরনিকটহতেক্ষমতাপ্রাপ্তকোনকর্মকর্তারকোনসিদ্ধান্তেকোনব্যক্তিবাপ্রতিষ্ঠানসংক্ষুদ্ধহলে৩০(ত্রিশ) দিনেরমধ্যেবিষয়টিপুনঃবিবেচনারজন্যমহাপরিচালকেরনিকটআবেদনকরবেন।

৮।উক্তআবেদনপ্রাপ্তির৩০(ত্রিশ) দিনেরমধ্যেমহাপরিচালকসিদ্ধান্তগ্রহণকরবেন।

৯।উক্তবিষয়েমহাপরিচালকেরসিদ্ধান্তেসংক্ষুদ্ধব্যক্তিবাপ্রতিষ্ঠাননির্ধারিতফিপ্রদানসাপেক্ষেসরকারেরনিকটআপীলকরতেপারবেন।

১০।আপীলপ্রাপ্তির৬০(ষাট) দিনেরমধ্যেসরকারতৎসম্পর্কেচূড়ান্তসিদ্ধান্তপ্রদানকরবেন।

বহুতলবাণিজ্যিকভবনেরছাড়পত্রঃ

১।অগ্নিপ্রতিরোধনির্বাপনআইন২০০৩এর৭নংধারাঅনুসারেঅনূর্ধ৭(সাত) তলাভবনেরবাবাণিজ্যিকভবনেরঅগ্নিপ্রতিরোধমূলকছাড়পত্রপ্রদানকরাহয়।

২।স্থানীয়কর্তৃপক্ষেরমাধ্যমেবাসরাসরিমহাপরিচালকবরাবরসংশ্লিষ্টব্যক্তিবাপ্রতিষ্ঠানআবেদনকরবেন।

৩।আবেদনেরসাথেভবনেরনকশাওদলিলপ্রদানকরবেন।

৪।অতঃপরঅত্রঅধিদপ্তরকর্তৃকমনোনীতপরিদর্শক০৭(সাত) কর্মদিবসেরমধ্যেসংশ্লিষ্টভবনপরিদর্শনকরেন।

৫।পরিদর্শনেরপরঅগ্নিপ্রতিরোধমূলকপরামর্শপ্রদানকরাহয়।

৬।পরামর্শমোতাবেককার্যকরব্যবস্থাগ্রহণকরলেশর্তসাপেক্ষেপরবর্তী০৭(সাত) কর্মদিবসেরমধ্যেছাড়পত্রপ্রদানকরাহয়।

৭।পরিদর্শনযুক্তিসঙ্গতকারনেসন্তোষজনকনাহলেভবনব্যবহারেরঅনুপযোগীমর্মেমহপরিচালকঘোষনাকরতেপারেন।

৮।ভবনব্যবহারেরঅনুপযোগীঘোষণারকারনেকোনব্যক্তিসংক্ষুদ্ধহলেতিনিউক্তরুপঘোষনার৩০(তিশ) দিনেরমধ্যেসরকারেরনিকটআপীলকরতেপারবেন।

৯।উক্তআপীলপ্রাপ্তির৬০(ষাট) দিনেরমধ্যেসরকারচূড়ান্তসিদ্ধান্তগ্রহণকরবেন।

 

এ্যাম্বুলেন্সসার্ভিসঃ

১।অত্রঅধিদপ্তরস্থানীয়ভাবেবাআন্তঃজেলাপর্যায়রোগীপরিবহনেরনিমিত্তেজনসাধারনেরজন্যএ্যাম্বুলেন্সসার্ভিসপ্রদানকরেথাকে।

২।এ্যাম্বুলেন্সসার্ভিসেরআওতায়শুধুমাত্ররোগীকেবাসাথেকেহাসপাতালেঅথবাদুর্ঘটনারস্থানথেকেহাসপাতালেস্থানান্তরকরাহয়।

৩।এসেবারজন্যস্থানীয়পর্যায়েবাপৌরএলাকায়ফোনেরবাবার্তাবাহকেরমাধ্যমেএ্যাম্বুলেন্সকলগ্রহণকরাহয়।

৪।আন্তঃজেলাপর্যায়েবাদূরবর্তীকলেরক্ষেত্রেরোগীপরিবহনেরজন্যনির্ধারিতফরমপূরণপূর্বকপূর্বঅনুমোদননিতেহয়।

৫।রোগীপরিবহনেরজন্যভাড়ারহারনিম্নরুপঃ

ক). দেশেরসকলমেট্রোপলিটনশহরএলাকাসহসকলপৌরএলাকায়১মাইল/১কিলোমিটারহতে৫মাইল/৮কিলোমিটারপর্যন্ত৫০(পঞ্চাশ) টাকা।

খ). ৫মাইলেরউর্ধ্বেহতে১০মাইলঅথবা৮কিলোমিটারহতে১৬কিলোমিটারপর্যন্তপ্রতিকল১০০(একশত) টাকা।

গ). দূরবর্তী/আন্তঃজেলাকলেরক্ষেত্রেপ্রতিমাইল১০(দশ) টাকাওপ্রতিকিলোমিটার৬(ছয়) টাকা।

৬।এ্যাম্বুলেন্সসার্ভিসেরআওতায়লাশএবংসংক্রামকব্যাধিররোগীবহনকরাহয়না।

 

অগ্নিপ্রতিরোধমূলকমহড়া, পরামর্শপ্রশিক্ষণসেবাঃ

১।উক্তসেবাগ্রহনেরজন্যস্থানীয়কর্তৃপক্ষেরমাধ্যমেবাসরাসরিমহাপরিচালকবরাবরআবেদনকরতেহয়।

২।আবেদনপ্রাপ্তিরপরসংশ্লিষ্টপ্রতিষ্ঠানকেঅত্রঅধিদপ্তরআর্থিকসংশ্লেষওঅন্যান্যশর্তাবলীসহপ্যাকেজপ্রস্তাবপ্রেরনকরে।

৩।সংশ্লিষ্টপ্রতিষ্ঠানউক্তশর্তপালনেসম্মতহলেঅত্রঅধিদপ্তরেরমনোনীতকর্মকর্তাসংশ্লিষ্টপ্রতিষ্ঠানেরসহিতপ্রয়োজনীয়সমন্বয়সাধনপূর্বকনিম্নলিখিতসেবাপ্রদানকরেথাকেঃ

ক). অগ্নিপ্রতিরোধওনির্বাপনবিষয়েপরামর্শপ্রদান।

খ). অগ্নিপ্রতিরোধওনির্বাপনবিষয়েপ্রশিক্ষণপ্রদান।

গ). অগ্নিপ্রতিরোধওনির্বাপনবিষয়েমহড়াপরিচালনা।


Share with :

Facebook Twitter